More around !

Sunday, February 26, 2017

Book Review: শুরু হোক হিমালয়.

শেরপা কুলে জন্ম হলে আমার আর আমার মেয়ের নাম শুরু হত ‘মিংমা’। মজার এই তথ্য আর আরো কিছু অজানা জানতে পারলাম ‘শুরু হোক হিমালয়’ বই দিয়ে।
ছা-পোষা বাঙ্গালির সমস্যার অন্ত নেই, আসল সমস্যা যে কি সেটা বের করাও আরও বড় সমস্যা। কারন আমাদের উদয়-অস্ত ভাবতে হবে অফিস যাব বাসায় আসব ঘুমাব আবার পরদিন--- খুব ব্যাস্ত এক চক্র। এ এক কঠিন ‘গেবন’।
ব্যাতিক্রম আছে, তারাই করে দেখান। এই যেমন রাহী ভাই। সকাল সন্ধ্যা অফিস করে সস্ত্রীক হাল্কা পাতলা প্রস্তুতি নিয়ে চলে গেলেন হিমালয় বেস ক্যাম্প এর হাওয়া খেতে। তাও আবার কুরবানী এর ঈদ এর সময়। আমরা হলে ভাবতাম- ইস ঈদ টা মিস দেব!!
ঊনার এই ট্র্যাকিং এর গল্প আসার পর খুব আগ্রহ নিয়ে শুনেছিলাম। আমি নিশ্চিত আরো হাজার মানুষের কাছে এ গল্প বার বার বলতে হচ্ছিল উনার। আগে দুবার দুই দেশে ক্রস কান্ট্রি মেরে আসলেও এবার আর আসার পর ভুল করেন নি। একটা বই আমাদের জন্য নিয়ে এসছেন, যা আমাদের সাহস দেবে এমন একটা ইচ্ছা পুরন করার, ব্যাস্ত চক্র থেকে বের হবার! সেখান থেকে ঘুরে আসার মনের ইচ্ছা অনেক টাই পড়ার সময়য় মনকল্পনায় পাওয়া গেল বইতে।
 পুরা বই টা পড়তে পড়তে মনে হল বেস ক্যাম্পটা ঘুরে এলাম, নামছে বাজারে নেপালি ডাল দিয়ে ভাত খাওয়া, হাজার ঝর্নার কলকল পানির বয়ে যাওয়া, গ্লেসিয়ার এর শুভ্রতা, ঠান্ডায় কনকন করে কেপে উঠা, সব এই ১০৯ পেজের বইটাতে পেয়ে গেলাম। উপভোগ্য। আমার মত অলস যারা বই পরে ‘চিল ফিল’ নেই তাদের বড় সুযোগ এই বই। বাংলা ভাষায় আর কটা ট্রাভেল বই আছে- সব তো আমি তুমি আর ভিলেন কাহিনী।
তবে আমার মনে হয়েছে বইটার সাথে প্রতিদিন ট্র্যাকিং এর হাটা এবং দূরত্ব এর হিসাব, যদিও ইন্ট্রারনেটে আছে তারপরো একটা ম্যাপ দিয়ে দিলে সুবিধা হত। তাছাড়া কালার ছবিযুক্ত দু একটি পেজ থাকলে বডই ভাল লাগত। ব্যাপার না, আশা রাখি এর পর উনি হিমালয় এর পিকে উঠবেন আর বাংলার পতাকা সবার উপরে ধরে রাখার গল্প আরো সুপাঠ্য করে আমাদের শোনাবেন।
ওভারঅল, একটানে পড়ে শেষ করার মত একটা বই।
ধন্যাবাদ Mr. and Ms Akhlaqur Rahman Rahi দারুন ক্যাপশনে অটোগ্রাফ দেবার জন্য।

from Writer:
একুশে বই মেলার প্রথম দিন থেকেই ছায়াবীথি প্রকাশনীতে পাওয়া যাচ্ছে “শুরু হোক হিমালয়” বইটি।
এছাড়া রকমারি ডট কম থেকে সরাসরি ক্রয় করার সুযোগ তো থাকছেই!
রকমারি থেকে অর্ডার করতে ডায়াল করুন ১৬২৯৭

No comments: